স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সরকারি আজিজুল হক কলেজ - হাতেখড়ি

স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন সরকারি আজিজুল হক কলেজ

মিনহাজুল ইসলাম নিশান,বগুড়াঃ

বগুড়া জেলা পুলিশ আয়োজিত স্বাধীনতা দিবস বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে সরকারি আজিজুল হক কলেজ। এবং রানার আপ হয়েছে শেরপুরের  সামিট স্কুল ও কলেজ। সোমবার সকাল ১১ টায় বগুড়ার পুলিশ লাইন্স স্কুলের মিলনায়তনে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতার বিষয় ছিল  ‘আইন শৃঙ্গলা পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রচলিত পুলিশিং এর চেয়ে কমিউনিটি পুলিশং অধিক কার্যকর ভূমিকা রাখতে পারে।’ দুই দলের তার্কিকদের  জোড়ালো বক্তব্য, যুক্তি-পাল্টা যুক্তি এবং তা খণ্ডনের মধ্য দিয়ে চলতে থাকে  বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল।
জেলার ৩০ টি কলেজকে টেক্কা দিয়ে বাজিমাত করেছে বিষয়ের পক্ষে থাকা সরকারি আজিজুল হক কলেজের তার্কিকেরা।  বিচারকদের  রায়ে ২৪৬ দশমিক ০৫ নম্বর পেয়ে তারা চ্যাম্পিয়ন হয়। বিপক্ষ দল শেরপুরের সামিট স্কুল ও কলেজের তার্কিরেরা ২৩৮ দশমিক ০৫ নম্বর পেয়ে রানার আপ হয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তা হওয়ার গৌরব অর্জন করেছেন বিজয়ী দলের দলনেতা আইনান তাজরিয়ান।
বগুড়া জেলা পুলিশের আয়োজনে বিতর্ক  প্রতিযোগিতায় মডারেটরের দায়িত্ব পালন করেন বগুড়া জেলা পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা। তিনি বিতার্কিকদের উদ্দেশ্যে বলেন, ‘ সবার বক্তব্য ছিল ঝাঁঝালো। তাদের গঠনমূলক যুক্তি আমাদের অনেক কিছু জানার এবং শেখার পথ প্রশস্থ করেছে। তারা ৩০ টি দলকে টপকিয়ে ফাইনালে এসেছে যা অত্যন্ত সুখের এবং তৃপ্তির।’  তিনি উপস্থিত শিক্ষার্থীদের  গঠনমূলক  যুক্তির মধ্য দিয়ে  দেশের সেবা করার আহ্বান জানান। সবশেষে তিনি আরও বলেন, ‘আগামী  ১২ মার্চ মঙ্গলবার  বগুড়া পুলিশ লাইন্সে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করবেন।’
প্রতিযোগিতার ফাইনাল পর্বে বিচারকের দায়িত্ব পালন করেন, বগুড়া সরকারি কলেজের দর্শন বিভাগের  সহযোগী অধ্যাপক ড. প্রনবানন্দ সাহা, সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক দেবদুলাল দাস এবং বগুড়া পুলিশ লাইন্স স্কুল ও কলেজের প্রভাষক উৎপল আকাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *