স্বপ্ন বাঁচিয়ে রাখতে কাল মাঠে নামছে বাংলাদেশ - হাতেখড়ি

স্বপ্ন বাঁচিয়ে রাখতে কাল মাঠে নামছে বাংলাদেশ

ফারদিন আল সাজু:
সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে সোমবার আফগানিস্থানের মুখোমুখি হবে বাংলাদেশ। ছয় ম্যাচে দুটি জয় তিনটি হার ও একটি ড্র নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ আবস্থানে আছে বাংলাদেশ। অন্যাদিকে সেমিফাইনালের দৌড় থেকে অনেকটাই ছিঁটকে গিয়েছে আফগানিরা। তবে বাংলাদেশের বিপক্ষে জয় নিয়ে আসরটা ভালোভাবে শেষ করতে চায় রশিদ খান নাবীরা। সাউদাম্পটনে ম্যাচটি শুরু হবে বিকাল সাড়ে তিনটায়।

বিশ্বসেরা আলরাউন্ডারে ব্যাটে রান বন্যায় ভাসছে এখন বাংলাদেশ। পাঁচ ইনিংস সাকিব আল হাসান রান ৪২৫ যা বিশ্বকাপ আসরে দ্বিতৃীয় সর্বোচ্চ। দুই সেঞ্চুরি ও দুই ফিফটির করেছেন এই টাইগার অলরাউন্ডার। তার ব্যাটেই মূলতো ভালো শুরু পাচ্ছে বাংলাদেশ। তাই প্রতিপক্ষ বাংলাদেশ না ভেবে তারা প্রতিপক্ষ ভাবছেন সাকিবকেই। তাই সাকিবকে আটকানোর জন্য তার আলাদা পরিকল্পনা ছক এমকি সিলেবাস তৈরি করছে। তবে সিলেবাসের বাইরেও প্রশ্ন আসতে পারে তামিম, সৌম্য, মুশফিক, লিটন, মাহামুদুল্লাহরা। যারা কিনা একাই ম্যাচের গতি পথ বাড়াতে পারে। এছাড়া অজিদের বিপক্ষে মুশিফিকের সেঞ্চুরি , মাহামুদুল্লাহার আগ্রাসিক ব্যাটিং এবং তামিমের রানে ফেরাটা বাংলাদেশের দলে একটা স্বস্থির জায়গা খোঁজে পেয়েছে।

তবে প্রতিপক্ষকে কাবু করতে হলে শুধু ব্যাটিং ভালো হলে চলবে না, সেরাটা দিতে হবে বোলিংয়েও। জ্বলে উঠতে হবে মোস্তাফিজ, মাশরাফি, সাইফুদ্দিনদেরও। তাই সেমিফাইনালে পা রাখতে হলে প্রতিপক্ষকে হারাতেই হবে বাংলাদেশের। এই ম্যাচে একাদশে ডুকতে পারেন মোশাদেক হোসেন। তবে সাইফুদ্দিনের ইনজুরি নিয়ে অনেকটাই সংঙ্কায় আছেন টিম ম্যানেজম্যান্টের।

অন্যদিকে আফগানদের সেমিফাইনালের খেলার আশা নেই বলই চলে। ছয় ম্যাচে কোনটি জিতে পারেনি। তবে তাদের বড় অনুপ্রেয়না ভারতের বিপক্ষে লড়াইকু হার। তবে বাংলাদেশের বিপক্ষে ভালো কিছু করে আসরটাকে স্বরণীয় করে রাখতে চাইবে আফগানরা। বিশ্বআসরে আফগানদের সাথে একবারে দেখা বাংলাদেশ জিতেছিলো ১০৫ রানে। এখন প্রযন্ত বাংলাদেশের সাথে সাত ম্যাচের দেখায় আফগানরা জিতেছি তিনটিতে আর বাংলাদেশ জিতেছে চারটিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *