সৈয়দপুরের লক্ষনপুর স্কুল এন্ড কলেজে বাল্যবিবাহ ও মাদকবিরোধী সভা - হাতেখড়ি

সৈয়দপুরের লক্ষনপুর স্কুল এন্ড কলেজে বাল্যবিবাহ ও মাদকবিরোধী সভা

খুরশিদ জামান কাকন, নীলফামারী প্রতিনিধি:

বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে ইউনিয়ন জুড়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষে এবার সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান লক্ষনপুর স্কুল এন্ড কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২০ ই মে সোমবার ৩ নং বাঙ্গালীপুর ইউনিয়ন ফেসবুক গ্রুপের উদ্দ্যোগে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

লক্ষনপুর স্কুল এন্ড কলেজে আয়োজিত এই আলোচনা সভায় প্রতিষ্ঠানটির অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) রেজাউল করিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম গোলাম কিবরিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শ্রী প্রোনবেশ চন্দ্র বাগচী (দুলাল বাবু), বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুল হক খোকন।

এসময় আলোচক হিসেবে মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধ করার বিভিন্ন উপায় সম্পর্কে বক্তব্য রাখেন সৈয়দপুরের তরুণ কলামিস্ট ও সাংবাদিক খুরশিদ জামান কাকন। বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদ ফেসবুক গ্রুপের পক্ষ থেকে বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি মাহামুদুল হাসান, সহ সভাপতি মেহেদী হাসান প্রমুখ।

প্রধান অতিথি তার বক্তব্যে মাদক ও বাল্যবিবাহের কুফল বর্ননা করে বলেন, ‘মাদকসেবীরাই চুরি, ডাকাতি, ছিনতাই সহ সমাজের নানান মন্দ কাজের সাথে জড়িত থাকে। সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করে। তাই মাদক প্রতিরোধে আমাদের আরো সোচ্চার হতে হবে। পাশাপাশি পাড়া-মহল্লায় বাল্যবিবাহের বিপক্ষে জনমত সৃষ্টি করে সমাজ থেকে চিরদিনের জন্য এই অভিশাপক মুক্ত করতে হবে।’

বাঙ্গালীপুর ইউনিয়ন ফেসবুক গ্রুপের ভূয়সী প্রশংসা করে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, ‘ফেসবুকে সাধারণত অযথায় আমরা মূল্যবান সময় নষ্ট করি। বাঙ্গালীপুর ইউনিয়নের ছেলেরা এই ফেসবুকের ইতিবাচক ব্যবহার করে ভালো কিছু করছে। সামাজিক জনসচেতনতা সৃষ্টি করছে। যা সত্যিই একটি মহৎকর্ম।’

পরে আয়োজিত কুইজ প্রতিযোগিতায় সমসাময়িক বিভিন্ন বিষয়ের উপর শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রশ্ন করা হয়। সঠিক উত্তরদাতাদের মধ্যে সংগঠনের পক্ষে পুরষ্কার তুলে দেন অতিথিবৃন্দ। গোটা অনুষ্ঠানটি পরিচালনা করেন ৩ নং বাঙ্গালীপুর ইউনিয়ন ফেসবুক গ্রুপের সাংগঠনিক সম্পাদক হাসান আলী। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন স্বেচ্ছাসসেবক রফিক ও সোহেল রানা।

উল্লেখ্য, সৈয়দপুর উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নকে মাদক ও বাল্যবিবাহ মুক্ত ইউনিয়ন গড়ে তুলার লক্ষ্যে ফেসবুকে একত্রিত হয়ে বাঙ্গালীপুর ইউনিয়নের তরুণরা বেশ কিছুদিন ধরে সামাজিক সচেতনতা মূলক বিভিন্ন কর্মকান্ড পালন করে আসছে। এর আগে তারা বাঙ্গালীপুর উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পিং করে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বোধ সৃষ্টি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *