শিশু সাহিত্যিক মোহাম্মদ নূর আলম গন্ধী’র ছড়াগ্রন্থ ‘ছন্দে ঋতু ষড় ঋতু’

নিজস্ব প্রতিবেদক:
বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলা ২০২০ উপলক্ষে অক্ষরবৃত্ত প্রকাশন হতে প্রকাশিত হয়েছে শিশু সাহিত্যিক ও ছড়াকার মোহাম্মদ নূর আলম গন্ধী’র শিশুতোষ ছড়ার বই ‘ছন্দে ঋতু ষড় ঋতু’।

চাররঙা ২৪ পৃষ্ঠার বইটি অফসেট পেপারে ক্রাউন এ ফোর সাইজের। যার বিক্রয় মূল্য ১৬০/-(একশত ষাট) টাকা। বইটিতে শিশু কিশোর উপযোগী ২০ টি ছড়া রয়েছে। বইটির প্রচ্ছদ করেছেন ফারজানা পায়েল, অলঙ্করণ লিও সাশা। বইটি পাওয়া যাবে গ্রন্থমেলার ১৮০ নং ষ্টলে।

প্রকাশিত বইটি প্রসঙ্গে লেখক মোহাম্মদ নূর আলম গন্ধী বলেন- ষড় ঋতুর দেশ সুজলা সুফলা বাংলাদেশ। ছোট বড় সকলের কাছে চিরচেনা বাংলা তাই রূপের রানি। এখানে ঋতুর পালা বদলের সাথে প্রকৃতি যেমন করে পায় নতুন রূপ তেমনি প্রকৃতির রূপ বৈচিত্র্যে যুক্ত হয় আরো কতো কি! ষড় ঋতুর এ রূপ-বৈচিত্র্য প্রকৃতিকে শুধু নতুন করে সাজায় না তার সাথে ভিন্ন রূপে সাজিয়ে তোলে আমাদের বাঙালি জাতিসত্তাকেও। তার সৌন্দর্যময় বর্ণিল রূপ ছন্দের দোলায় মনকে করে আন্দোলিত। রূপ বৈচিত্র্যের হরেক রং-রূপ সৌন্দর্য নিয়ে লেখা ‘ছন্দে ঋতু ষড় ঋতু’ নামক এ ছড়াগ্রন্থ। গ্রন্থটিতে ছন্দ-ছড়ায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি ষড় ঋতুর অপার রং-রূপ ও সৌন্দর্য। আশাকরি গ্রন্থটি পাঠক হৃদয়কে অনাবিল আনন্দ দিবে।                 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *