লোহাগাড়ায় রবিবার ঘৌড়দৌড় প্রতিযোগীতা - হাতেখড়ি

লোহাগাড়ায় রবিবার ঘৌড়দৌড় প্রতিযোগীতা

আরিফুল ইসলাম রিফাত, চট্টগ্রাম:
প্রতি বছরের ন্যায় এবারও দক্ষিণ চট্টগ্রামের ঐতিহ্যবাহী লোহাগাড়া উপজেলায় ঘৌড়দৌড় প্রতিযোগীতা ও গ্রামীণ মেলা রবিবার (১০ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে।উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামে রবিবার ১২৩ তম বৃহৎ এই মেলার আসর বসবে।
সংশ্লিষ্ট্য সূত্রে জানা যায়, প্রতি বছর মাঘ মাসের শেষে রোববার সনাতন ধর্মের অনুসারীরা সূর্য পূজা করে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে। সনাতনী ধর্মাবলম্বীদের ধর্মীয় সংস্কৃতি থেকে মুসলিম ধর্মাবলম্বীদের সূর্য পূজার উৎসব থেকে বিমুখ করতে দক্ষিণ চট্টগ্রামের স্বনামধন্য আলেম হযরত মাওলানা মোফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন। আল্লাহ ও রাসুলের (স.) ভক্ত এ মহান জ্ঞানসাধক ও কর্মবীর ১৮১৪ সালে এই উপজেলার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামের এক সম্ভ্রান্ত সৈয়দ বংশে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম সৈয়দ মুহিত উল্লাহ।
১৮৯৬ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসা এই মেলায় এই উপজেলা ছাড়াও আশপাশের জেলা-উপজেলা হাজারো উৎসুক জনতার সমাগম ঘটে।বিশাল এলাকাজুড়ে বসে মেলার স্টল। মেলায় চারুকারু, কাঠ-বাঁশ, প্রসাধনী, বাচ্চাদের খেলার সামগ্রী, বেতের আসবাবপত্র, তৈজষপত্র, মিষ্টি, মাছসহ নানা রকমারি পণ্যের পসরা সাজিয়ে শত শত স্টলে ক্রেতারা ভিড় করেন।
মেলার নিরাপত্তার জন্য পুলিশের একটি বিশেষ টিম নিয়োজিত থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *