ভারতের উদ্দেশ্যে ঢাকা ছাড়লো দ্রৌপদী পরম্পরা টিম “থিয়েটার” - হাতেখড়ি

ভারতের উদ্দেশ্যে ঢাকা ছাড়লো দ্রৌপদী পরম্পরা টিম “থিয়েটার”

মোঃ মোশাররফ হোসেনঃ

নাটক বাস্তবতার কথা বলে, নাটক মানবতার পথে চলে। নাটক উন্মোচন করে অন্যায় ও অসত্যের খোলস। সকল বাঁধা পেরিয়ে নাটক গেয়ে চলে মানবতা ও কল্যাণের জয়গান। আমাদের জীবনের প্রতিটি অধ্যায় নাটকের কোনো না কোনো ভাবে সম্পর্ক। জন্মলগ্ন থেকে এই বর্তমান নাটকের ভাষায় মানুষ বলে যায় তার, সমাজের, দেশের পারস্পার্শিক অবস্থার কথা। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নাটকের ভূমিকা অনস্বীকারর্য। সেই ধারায় পরম্পরায় এবার নারীবাদী ভাবনায় সময়ের মুখোমুখি হয়েছে দেশের প্রথম সারির নাট্যদল থিয়েটার।

গত বছরের ২৫ ফেব্রুয়ারি উদ্বোধনীর মধ্য দিয়ে পাদপ্রদীপের আলোয় দর্শকদের সামনে আসে ‘দ্রৌপদী পরম্পরা’।প্রথম মঞ্চায়নেই দর্শকদের  কাছে দারুণভাবে প্রশংসিত হয় নাটকটি।ব্যতিক্রমী উপস্থাপনা আর পরম সত্যেঘেরা হৃদয়স্পর্শী কথোপকথনের মধ্য দিয়ে নাট্যকার-নির্দেশক প্রশ্নবিদ্ধ করেছেন আজকের নৈতিকতা-মানবতাবোধ, সমাজ-সংস্কৃতি এমনকি ধর্ম ও রাষ্ট্রনীতিকে।

সম্প্রতি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে মঞ্চস্থ হয় নাটকটি। বিশেষ করে নাটকের শুরুতে মঞ্চের আলো ও লাল কাপড়ের জাদুর স্পর্শে তৈরি অগ্নিযজ্ঞ থেকে ধীরে ধীরে সুদর্শনা দ্রৌপদীর আগমনটা ছিল অন্যরকম।তারপর পঞ্চপুরুষের কাছেহস্তান্তরের কোরিওগ্রাফির  মাধ্যমে দ্রৌপদীর নারীজীবনের সমূহ যন্ত্রণার ইঙ্গিত ও পরিচয়কে তুলে ধরা।এ যেন কালের ছায়ায় নতুন করে জন্ম নেওয়া দ্রৌপদী।অভিনয়, আলো ও আবহসঙ্গীত এমনকি নির্দেশনাসহ সব কিছু মিলিয়ে সফলতার কাতারে নিজের শক্ত অবস্থান জানান দেন এ নাটকটির রচয়িতা ও নির্দেশক তরুণ নাট্য-প্রতিভা প্রবীর দত্ত।

আগামী ১ ফেব্রুয়ারি ভারতের অগ্নিশ নাট্যদলের আমন্ত্রণে নব ব্যারাকপুর কৃষ্টি হলে এবং ভারতের রঙ্গসেনা আয়োজিত আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধনী দিনে ও ২ ফেব্রুয়ারি নৈহাটি ঐকতান মঞ্চে মঞ্চায়িত হবে দ্রৌপদী পরম্পরা। সেই লক্ষ্যেই আজ সকাল ৭:৩০ মিনিটে থিয়েটারে ২০ সদস্যের একটি টিম ভারতের উদ্দেশ্যে রওনা হয়। উক্ত টিমে নাটকের নির্দেশক প্রবীর দত্ত, সিনিয়র সদস্য ও অভিনেতা তুহিন চৌধুরী, রফিকুল ইসলাম রফিক সহ অন্যান্য কলাকৌশলী যুক্ত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *