বইমেলায় আশিক মুস্তাফার ৮ বই

নিজস্ব প্রতিবেদক:
অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে আশিক মুস্তাফার ৮ বই! বইগুলো প্রকাশ করেছে বাংলাপ্রকাশ, ইত্যাদি গ্রন্থপ্রকাশ, শিশু গ্রন্থকুটির, দ্বৈতা প্রকাশ, স্পর্শ ব্রেইল প্রকাশনী ও যন্তর মন্তর প্রকাশনী। তরুণদের মধ্যে যারা লেখালেখি করছেন আশিক তাদের মধ্যে খুবই পরিচিত ও জনপ্রিয় একটি নাম। ছোটদের স্বপ্নরাজ্যকে ঘিরেই তার লেখালেখি। শিশুসাহিত্য নিয়ে রয়েছে তার গবেষণা। জাপান, সিঙ্গাপুর ও ভারতসহ বিভিন্ন দেশে শিশুসাহিত্য সম্মেলনে পাঠ করেছেন গবেষণাপত্র। দেশের বাইরে থেকেও প্রকাশিত হয়েছে তার একাধিক বাংলা-ইংরেজি বই।  

আশিক লিখেন রাজ্যের বিষয় নিয়ে। আন্তজার্তিক সংস্থা সেভ দ্য চিলড্রেনের শিশুদের জন্য কর্মসূচি ‘গল্পে গল্পে শিশু সুরক্ষা’ নামক কর্মশালার আয়োজন করে কিছুদিন আগে। সেই কর্মশালার মাধ্যমে ৭ থেকে ১২ বছর বয়সী শিশু তথা প্রাথমিক স্তরের শিশুদের জন্য গল্প লিখেন আশিক। নাম- টুপুনের বন্ধুরা। যেকোন ধরণের নির্যাতন ও সহিংসতা শিশুর বিকাশকে বাঁধাগ্রস্ত করে এবং শিশু মননে নেতিবাচক প্রভাব ফেলে। আমাদের সমাজে বুলিং একটি মারাত্মক অসুখ! ছোটরাতো স্কুল থেকে শুরু করে পরিবারেও বুলিংয়ের শিকার হয়। ছোটরা গল্প পড়তে ভালোবাসে। তাই গল্পের মাধ্যমে বুলিং সচেতনতা তুলে ধরেছেন আশিক। টুপুনের বন্ধুরা শিরোনামে আশিক মুস্তাফার এই গল্পের বইটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। বইটির প্রচ্ছদ-অলংকরণ করেছেন শিল্পী রজত। দাম রাখা হয়েছে ১০০ টাকা। পাওয়া যাচ্ছে ইত্যাদি গ্রন্থ প্রকাশের ১০ নম্বর প্যাভিলিয়নে।  

শিশু গ্রন্থ কুটির প্রকাশ করেছে আশিকের লেখা ছোটদের ভ্রমণ বই- ৯৯৯ ভূতের খপ্পরে। এই বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। পাঁচটি ভ্রমণ সংকলণের বইটির দাম রাখা হয়েছে ১৫০ টাকা। এছাড়াও শিশু গ্রন্থকুটির প্রকাশ করেছে আশিকের তারার বুদ্ধি শিরোনামের বইটি। মুক্তিযুদ্ধে বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত তারামন বিবি যেমন করে যুদ্ধে গেলেন এবং যুদ্ধে তার অংশগ্রহণ; তারামন বিবির মুখ থেকে শুনে এই বইতে তুলে ধরেছেন আশিক। বইটি বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই প্রকাশ করেছে শিশু গ্রন্থকুটির। রঙিন এই বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শেখ আজীজুর রহমান। দাম রাখা হয়েছে ১০০ টাকা। বইটি মেলায় পাওয়া যাবে শিশু গ্রন্থকুটিরের ৮০৭ ও ৮০৮ নম্বর স্টলে।

নতুন পড়তে শেখা ছোট্টমোট্ট পণ্ডিতদের জন্য আশিক মুস্তাফা লিখেছেন গল্পের বই-পাখিদের ইশকুল বাস। এটি প্রকাশ করছে দ্বৈতা প্রকাশ। বইয়ের প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী আলমগীর জুয়েল। মেলায় পাওয়া যাচ্ছে দ্বৈতা প্রকাশের ৭৮২ নম্বর স্টলে।

ছোটদের জন্য গল্প লিখে আশিক দুইবার পেয়েছেন ইউনিসেফ প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড। একবার পেয়েছেন নমিনেশন। সব মিলিয়ে তিনবার! এই তিনবারের তিনটি গল্প নিয়ে হারিয়ে যাওয়া বাচ্চা ভূত শিরোনামের গল্পের বইটি প্রকাশ করেছে যন্তর মন্তর প্রকাশনী। রঙিন এই বইয়ের প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী রজত। বইটির দাম রাখা হয়েছে ৯০ টাকা। বইমেলায় ছোটদের মেলার ৭৭৪ নম্বর স্টলে পাওয়া যাবে বইটি।

আশিকের লেখা Shower from trunk- মিরোনামের বইটি পাওয়া যাচ্ছে বাংলাপ্রকাশের ২৩ নম্বর প্যভিলিয়নে। রঙিন এই বইয়ের প্রচ্ছদ ও অলংকরণ করেছেন শিল্পী রজত। দাম রাখা হয়েছে ১৫০ টাকা। এরছাড়াও বাংলা প্রকাশ থেকে আসছে আশিকের অনুবাদে গালিভার্স ট্রাভেলস। সহজ-সরল ও সাবলিল ভাষায় গালিভার্স ট্রাভেলস অনুবাদ করেছেন আশিক মুস্তাফা। বইটির প্রচ্ছদ ও অলংকরণ করেছেন রজত। দাম রাখা হয়েছে ২০০ টাকা। মেলায় পাওয়া যাবে বাংলাপ্রকাশের ২৩ নম্বর প্যাভিলিয়নে।

এছাড়াও দৃষ্টিজয়ীদের জন্য নতুন করে ব্রেইলে প্রকাশিত হয়েছে আশিক মুস্তাফার ১৯৭১ বিচ্ছুবাহিনী শিরোনামের বইটি। মুক্তিযুদ্ধে বীর প্রতীক খেতাব প্রাপ্ত ১১ জন শিশু-কিশোর মুক্তিযোদ্ধার সাহসী গল্প নিয়ে লেখা হয়েছে বইটি। যারা এই বইটি বিনামূলে পেতে চান মেলায় স্পর্শ ব্রেইল প্রকাশনীর ১১৫ ও ১১৬ নম্বর স্টলে গিয়ে নাম নিবন্ধন করে আসলেই হবে। তাদের ঠিকানায় বিনামূল্যে পাঠিয়ে দেওয়া হবে মুক্তিযুদ্ধের গৌরবউজ্জল এই বইটি!  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *