তোমার মোবাইলে তোলা ছবিতে ২০২০ সালের ক্যালেন্ডার!

নিজস্ব সংবাদাতা:

হাতের মুঠোয় থাকা মোবাইলেই অনেকে তুলে ফেলেন দূরন্ত সব চিত্র। দেখে মনে হয় কোন শিল্পীর আঁকা দৃশ্যকাব্য। শখের তোলা মোবাইলের ছবি নিয়ে হাতেখড়ির আয়োজন করতে যাচ্ছে View From Your Eyes 2019. জাতীয় শিল্পকলায় ২দিন ব্যাপী প্রদর্শনী ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে আগামী ২৫ ও ২৬ অক্টোবর ২০১৯ (সম্ভাব্য)। প্রতিযোগিতা ও প্রদর্শনীতে মনোনীতদের ছবি নিয়ে হবে ২০২০ সালের ক্যালেন্ডার কভার।  দেশের যে কোন স্থান থেকে শুধুমাত্র বাংলাদেশীরাই প্রতিযোগতিায় মোবাইলে তোলা ছবি পাঠাতে পারবে। প্রতিযোগিতায় ও প্রদর্শনীতে ছবি জমার শেষ সময়  ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত।

প্রতিযোগিতাটি দু’টি গ্রুপে বিভক্ত যথাক্রমে- এ গ্রুপ : ১২ বছর থেকে ১৮ বছর বয়স পর্যন্ত। এবং বি গ্রুপ : ১৮+ বছর থেকে ২৫ বছর বয়স পর্যন্ত। ছবির বিষয় উন্মুক্ত অর্থাৎ যে কোন বিসয়ের উপরে ছবি পাঠানো যাবে।

নির্বাচিত প্রত্যেক প্রতিযোগিকে দেয়া হবে ১। আলোকচিত্র ফ্রেমসহ। ২। নিজের ফটোগ্রাফীতে তৈরী (১কপি) ক্যালেন্ডার। ৩। টিশার্ট ৪। সার্টিফিকেট। 

দেশের বরেণ্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে। দু’টি গ্রুপে আলাদা আলাদা বিজয়ী নির্বাচন করে পুরস্কার প্রদান করা হবে। প্রত্যেক বিজয়ী পাবে নির্বাচিত প্রতিযোগির সকল সরঞ্জাম, নগদ অর্থ ও পুরস্কার, নির্বাচিত ছবি জাতীয় পত্রিকা/অনলাইনে প্রকাশ ও উৎসবের সেরা চিত্রশিল্পী ও ফটোগ্রাফারের সাক্ষাৎকার হাতেখড়ি’তে প্রকাশ।

ছবি ই-মেইল করার পদ্ধতিঃ
ইমেইলের সাবজেক্ট লিখতে হবে গ্রুপের নাম, যাদের বয়স ১২ থেকে ১৮ বছর পর্যন্ত তারা লিখবে গ্রুপ এ এবং যাদের বয়স ১৮+ থেকে ২৫ বছর পর্যন্ত তারা লিখবে গ্রুপ বি। প্রতিটি ছবি রিনেম করে নিজের (ইংরেজিতে) নাম, গ্রুপ, বয়স, ছবির শিরোনাম ও মোবাইল নাম্বার দিতে হবে। উদহরণ: Md Bijoy_Group A_16_Village Sunset_0171234….। ই-মেইঃ ইমেইল অ্যাড্রেস: hatekhariphotography@gmail.com

একজন প্রতিযোগী সর্বোচ্চ ৫টি করে ছবি জমা দিতে পারবে। ছবি জমা দিতে কোন প্রকারের রেজিস্ট্রেশন ফি দিতে হবে না। শুধূমাত্র মনোনীত প্রতিটি ছবির জন্য ৮২০ টাকা নিবন্ধন ফি প্রদান করতে হবে। .jpeg বা .jpg ফর্মেটে ছবি পাঠাতে হবে। প্রেরিত ছবিতে কোন প্রকার জলছাপ বা বর্ডার ব্যবহার করা যাবে না। নির্বাচিত ছবি বিক্রয়ের জন্য রাখা হবে। বিক্রয়কৃত অর্থের ৬০% পাবে আলোকচিত্রী পাবে।

হাতেখড়ির ইভেন্টে বিস্তারিত তথ্য পাওয়া যাবে, ইভেন্ট লিংক: https://www.facebook.com/events/738577359949294
ইভেন্ট সংক্রান্ত যে কোন তথ্য পেতে 01624 627821, 01964 207279, 01938 935671 ও 01909 323226 নাম্বারে ফোন করে যোগাযোগ করা যাবে।

২০১৪ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নিবন্ধন (ডিএ ৬২৮৮) নিয়ে হাতেখড়ি যাত্রা শুরু করে। শুরু থেকেই শিশু-কিশোর ও তরুনদের জন্য নানাবিধ সৃজনশীল অনুষ্ঠান আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় শিশু-কিশোর ও তারুন্যের জাতীয় গণমাধ্যম হাতেখড়ি’র এই আয়োজন। উল্লেখ্য যে, গত ৮ জুলাই রাজধানীর দৃক গ্যালারীতে হাতেখড়ি আর্ট এন্ড ফটো চ্যালেঞ্জে শিরোনামে প্রথমবারের মতো একটি প্রদশর্নী ও প্রতিযোগিতা আয়োজন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *