তালতলীর রাখাইন সম্প্রদায়ের নারীরা বৈশাখ বরনে ব্যাস্ত - হাতেখড়ি

তালতলীর রাখাইন সম্প্রদায়ের নারীরা বৈশাখ বরনে ব্যাস্ত

আব্দুল্লাহ আল নোমান,আমতলী:
বরগুনার তালতলীর আদিবাসী রাখাইন পাড়া গুলোতে নতুন বছরকে বরন করতে পাড়ায় পাড়ায় চলছে তাঁত বুননের কাজ। নিজেদের জন্য বাহারি ডিজাইনের পোশাক তৈরী করতে বিভিন্ন বয়সী নারীরা এখন ব্যাস্ত সময় কাটাচ্ছে। এর সাথে সাজিয়ে গুছিয়ে তুলছেন তাদের ঘর গুলো। তবে আগের মত রাখাইন সম্প্রদায়ের লোকজন ভাল না থাকলেও তাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে ধরে রাখতে তারা আপ্রান চেষ্টা করছেন।

উপজেলার বিভিন্ন রাখাইন পাড়া ঘুরে দেখা গেছে, দীর্ঘদিন বন্ধ হয়ে থাকা তাঁতকল গুলো পুনরায় চালু হয়েছে। রাখাইন পাড়া গুলোর আশ পাশে ঘুড়লেই এখন তাঁত বুননের টাকুর টুকুর শব্দ শোনা যায়। পহেলা বৈশাখ উপলক্ষ্যে পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করতে বিভিন্ন ডিজাইনের জামা-কাপাড় বুননের ধুম পড়েছে। তবে সুতার অধিক মুল্য বৃদ্ধির কারনে তাদের হিমসিম খেতে হচ্ছে বলে তারা জানিছেন।

একাধিক রাখাইন তরুনীদের সাথে আলাপ করলে তারা জানান, সুতার মুল্য বৃদ্ধি পাওয়াতে যে পরিমান মূলধন কাপড় বুনতে খরচ হয় তা বিক্রি করে পাওয়া যায়না। এ কারনে আমরা অনেকেই এখন তাঁতকলে কাপড় বুননের কাজ বন্ধ করে দিয়েছি। তবে বিশেষ বিশেষ দিনে কেউ কেউ বিকল্প উপায় নিজেদের জন্য কাপড় বুনছেন।স্থানীয় রাখইনদের সূত্রে জানা যায়, সমুদ্র উপকূলীয় এ এলাকায় প্রায় ৫০ হাজারের বেশি রাখাইন সম্প্রদায়ের লোকজনের বসবাস ছিল। কুয়াকাটা. বলিয়াতলীসহ তালতলীতে এ আদিবাসী রাখাইন সম্প্রদায় প্রথম বসতি গড়ে তোলে। ওই সময় ১৫০ টি পরিবার মায়ানমারের আরাকান অঙ্গরাজ্য থেকে তৎকালীন বর্মী রাজার অত্যাচারে অতিষ্ট হয়ে সমুদ্র পাড়ি দিয়ে নির্জন এ চরাঞ্চালে এসে বসবাস শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *