চট্টগ্রামে সুশৃঙ্খলভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন - হাতেখড়ি

চট্টগ্রামে সুশৃঙ্খলভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন

আরিফুল ইসলাম রিফাত,চট্টগ্রাম:

শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধ জাগ্রত করার লক্ষ্যে সারাদেশের ন্যায় চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার মাধ্যমিক বিদ্যালয় গুলোতে ব্যাপক উৎসাহ উদ্দীপনা,টান টান উত্তেজনা

ও সকল শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচনী হাওয়ায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২০১৯ সম্পন্ন হয়েছে।বৃহস্পতিবার (১৪ মার্চ) সকাল ৮ টা থেকে শুরু হয়ে দুপুর ২ টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে।

শিক্ষার্থীদের এ নির্বাচনে রিটার্নিং অফিসার, ভোটগ্রহণ কর্মকর্তা, শৃঙ্খলা রক্ষার দায়িত্বে ছিলেন শিক্ষার্থীরাই। শিক্ষকরা শুধু পর্যবেক্ষণ ও সমন্বয় করেছেন।

সরেজমিনে উপজেলার চুনতি উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সকাল থেকেই শিক্ষার্থীরা সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়েছেন পছন্দের প্রার্থীকে ভোট দিতে।এ সময় প্রত্যেক শিক্ষার্থীদের মাঝে বাড়তি আনন্দের দেখা মিলেছে।কেননা তারা জাতীয়ভাবে কেউ ভোটার নন বিধায় জাতীয় কিংবা স্থানীয় পর্যায়ের কোনো নির্বাচনে ভোট প্রয়োগ করতে পারেননি এখনো।তারা মনে করছেন বিদ্যালয় থেকেই গণতান্ত্রিক নিয়মে ভোট দিয়ে জাতীয় পর্যায়ে শিক্ষা গ্রহণ করবেন।এটি একটি সরকার তাদের জন্য বড় ধরনের সুযোগ সৃষ্টি করে দিয়েছেন বলে মনে করছেন তারা।

এই বিদ্যালয়ে নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২৩ জন। তাদের মধ্য থেকে ৮ জন নির্বাচিত হয়েছেন।তারা হলেন, ১.আবু দাউদ মুহাম্মদ দানিয়েল (১০ম শ্রেণী) ৪৮১ ভোট, ২.সাকিবুল ইসলাম (৯ম শ্রেণী) ৩২৩ ভোট, ৩. মুহাম্মদ সাকিবুর রহমান (৮ম শ্রেণী) ৩৬৬ ভোট, ৪.মুহাম্মদ তালহা(৭ম শ্রেণী) ৩৭৪ ভোট, ৫. ছাহিল মুহাম্মদ ফরহান (৬ষ্ট শ্রেণী) ১৯৪ ভোট, ৬. মুহাম্মদ তারেক (৯ম শ্রেণী) ৩২৩ ভোট,  ৭. মুহাম্মদ শাহাদত ইসলাম (১০ম শ্রণী) ২৫৬ ভোট, ৮. ছাবিদ মাহমুদ (৮ম শ্রণী) ২০৮ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

চুনতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছির উদ্দীন বাবর জানান, স্টুডেন্ট কেবিনেট নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীদের সহযোগিতাপূর্ণ মনোভাব সৃষ্টি ও নেতৃত্ব সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *