এবি রাফি’র কাচ্চির অভিনব কৌশল - হাতেখড়ি

এবি রাফি’র কাচ্চির অভিনব কৌশল

কাচ্চি পছন্দ করেন না এমন লোক নেই বললেই চলে। কাচ্চির আসল স্বাদ আমরা বিয়ে বাড়ি ছাড়া আশা করতেই পারি না। তাই কাচ্চির আসল স্বাদ খুঁজতে আমরা কোন ভিডিও অথবা কোন পত্রপত্রিকায় চোখ বুলাই। যদি একবার মিলে যায় আসল কাচ্চির রেসিপি তাহলে কোন কোথাই নাই। তাহলে চলুন, আজকে আমরা এমন একজনের রেসিপি তুলে ধরবো যার হাতের ছোঁয়া লাগলেই যে কোন রান্নাই হয়ে ওঠে মুখরোচক। চলুন আজকে আমরা এবি রাফি’র কাচ্চি বানানোর কৌশল জেনে নেই।

উপকরণ: ১.খাসির মাংস ১ কেজি, ২. বাসমতি চাল ১ কেজি, ৩. ঘি ১৫০ গ্রাম, ৪.আলু আধা কেজি, ৫. পেঁয়াজের বেরেস্তা এক কাপ, ৬. দারুচিনি ৬-৭ টুকরো, ৭. এলাচ ৫-৬টি, ৮. আদা বাটা ১/৫ টেবিল চামচ, ৯. রসুন বাটা ১/৫ টেবিল চামচ, ১০. গরম মসলা গুঁড়া (দারুচিনি, এলাচ, জয়ফল, জয়ত্রি, শাহজিরা ও গোলমরিচ) ১ টেবিল চামচ, ১১. জিরা আধা চা চামচ, ১২. দই এক কাপ, ১৩. দুধ ১/৫ কাপ‚ ১৪.আলুবোখারা ৮-১০টা, ১৫. গোলাপ জল ১ টেবিল চামচ, ১৬. লবণ পরিমাণমতো, ১৭. আলু ৭টি

প্রণালি: খাশির মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাটির বা পিতলের হাঁড়িতে মাংসের সাথে আদা রসুন বাটা, লবণ, চিনি, টকদই, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে মাখিয়ে আধা ঘন্টা রেখে দিন। এবার গরম মসলার গুঁড়া, অর্ধেক ঘি ও জাফরান দিয়ে ভালোভাবে মাংস মেখে ১৫ মিনিট রাখুন। এবার দুই কাপ দুধ মাংসের উপর ঢেলে দিন।

প্রথম ধাপঃ যদি আপনি চুলায় রান্না করেন তাহলে মাংস হাফ সিদ্ধ করে নিতে পারেন। ভালো করে কশিয়ে নিয়ে একটি বড় পাত্র গোলাকার সমতল হতে হবে। কাঁচা পেঁয়াজ , শসা, আলু গোলাকার করেও একটু সরিষার তেল দিয়ে পাত্রের নিচে বসিয়ে দেন সমানভাবে। তারপর কষিয়ে রাখা মাংসগুলো দিয়ে দিন।

দ্বিতীয় ধাপঃ বাসমতি চাল (একটু লবন মিশাতে পারেন) গরম পানিতে আধা সিদ্ধ করে, পানি সরিয়ে নিন।

তৃতীয় ধাপঃ সিদ্ধ বাসমতি ওই পাত্রের মাংসের উপর সুন্দর করে বিছিয়ে দিন। বাকি অর্ধেক ঘি, পেঁয়াজের বেরেস্তা, কিশমিশ, আলুবোখারা, বাদাম, গোলাপ জল ছড়িয়ে দিন।

চতুর্থ ধাপঃ একটি পাত্রে গরম পানি ও আটা দিয়ে মিক্স করে নিন। লম্বা করে বেলে নিয়ে পাত্র ও ঢাকনার সাথে ভালো করে লাগিয়ে দিন। যেন বাহির থেকে অথবা ভিতর থেকে কোন হাওয়া বের হতে না পারে।

পঞ্চম ধাপঃ একটি লোহার তাওয়া চুলায় বসিয়ে তারপর কাচ্চির পাত্রটি রাখুন। মিডিয়াম হিটে ঝাল দিন প্রায়( ৫০ মিনিট)। হয়ে গেলে উপরে বেরেস্তা দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন। এবি রাফি’র আরও রেসিপি দেখতে হাতেখড়ি পত্রিকায় চোখ রাখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *