অসততায় ভুগছে সততা ষ্টোর

মোশারফ হোসাইন: দূর্নীতি দমন কমিশন (দুদক) থেকে সারা দেশে শিক্ষার্থীদের মাঝে সততার আলো ছড়িয়ে দিতে শিক্ষাপ্রতিষ্ঠানে সততা ষ্টোর এর জন্য বারাদ্দ দিয়ে আসছে। সততার ষ্টোরের কার্যক্রম হলো দোকানের মতো যেখানে বিস্কুট, আচার, চকলেট, চানাচুর, চুইংগাম, খাতা, পেনসিল, কলম, জ্যামেতি বক্সসহ ইত্যাদি পণ্য থাকে। সেখানে প্রত্যেক শিক্ষার্থী নিজে ক্রেতা আবার নিজেই বিক্রেতা। আর এই সততা ষ্টোর এর জন্য দূর্নীতি দমন কমিশন (দুদক) থেকে ১৩ হাজার টাকা করে বরাদ্দ পায় শেরপুরের ঝিনাইগাতী উপজেলার বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পরীক্ষামূলকভাবে হলদীবাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পশ্চিম বনগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে চালু করা হয়েছিল সততা ষ্টোর। কিন্তু শিশু শিক্ষার্থীদের অসততার কারণে বন্ধ হয়ে যায় দুই প্রাথমিক বিদ্যালয়ের সততা ষ্টোর। এই বিষয় নিয়ে কথা হয়, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মুহাম্মদ মোবাখখারুল ইসলাম মিজানের সাথে তিনি বলেন, আমি উপজেলাতে নতুন দায়িত্ব পেয়েছি বিষয় গুলো বুঝে উঠতে আরো কিছুদিন সময় লাগবে। তবে শিশু ও অভিভাবকদের নিয়ে সততার বিষয়ে সভা সেমিনার করা হলে ফলপ্রসূ হবে আর আমি এটা নিয়ে কাজ করবো শীঘ্রই।

এদিকে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তফা কামাল এর সাথে কথা হলে তিনি ঝিনাইগাতী উপজেলায় কয়টি শিক্ষাপ্রতিষ্ঠানে সততা ষ্টোর স্থাপন করা হয়েছে সেসম্পর্কে সঠিক তথ্য দিতে ব্যর্থ হোন। তবে অনুসন্ধান করে দেখা যায়; ঝিনাইগাতী সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, আহমদ নগর উচ্চ বিদ্যালয়, ঘাগড়া দঃ এফ রহমান উচ্চ বিদ্যালয়, ধানশাইল উচ্চ বিদ্যালয়, গুরুচরণ দুধনই আদর্শ উচ্চ বিদ্যালয়সহ আরো বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দূর্নীতি দমন কমিশন (দুদক) থেকে সততা ষ্টোরের জন্য ১৩ হাজার টাকা বরাদ্দে স্কুলে স্থাপন করা হয় সততা ষ্টোর। তবে শিক্ষার্থীদের অসততার কারণে ধ্বংসের পথে এই সততা ষ্টোর গুলো।

এ বিষয় নিয়ে কথা হয় ঝিনাইগাতী সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ‘আব্দুল হামিদ’ এর সাথে তিনি বলেন, আমার স্কুলসহ উপজেলার প্রত্যেকটা স্কুলের অনেক শিক্ষার্থীর সততার অভাব আছে। কেননা সততা ষ্টোরে বেশ কয়েকবার লোকসান হলে আমি নিজে আমার প্রতিষ্ঠানের সততা ষ্টোরে টাকা প্রদান করি। বাকী স্কুল গুলোর প্রধান শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, স্কুল গুলোতে সততা ষ্টোরের কার্যক্রম প্রায় বন্ধের পথে। সততার বিষয়ে আরো সচেতনতাবোধ তৈরি করে অতিশীঘ্রই সততা ষ্টোর এর কার্যক্রম নতুন করে চালু করা হবে বলে জানান তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *